জেনে নিন ডোমেইন কি | ডোমেইন এর প্রকারভেদ

একটি ওয়েবসাইট তৈরি করতে ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হয় কিন্তু আমরা অনেকেই জানি না আসলে ডোমেইন কি এবং ডোমেইন কয় ধরনের হয়ে থাকে। তাই আজ আমি কথা বলবো ডোমেইন কি এবং ডোমেইন এর প্রকারভেদ নিয়ে। আশা করি সম্পূর্ন লেখাটি পড়বেন।

 

Contents

ডোমেইন কি

 

ডোমেইন কি

 

আমাদের প্রত্যেকের যেমন একটি করে নিদিষ্ট নাম থাকে যেটি ধরে ডাকলে আমরা সাড়া দেই বা আমাদের বাড়ির একটা নিদিষ্ট ঠিকানা থাকে যেই ঠিকানাই গেলে আমার আপনার বাড়িতে ঠিকঠাক যে কেউ আসতে পারবে ঠিক তেমনি প্রতিটি ওয়েবসাইটের একটি নিদিষ্ট একটি ঠিকানা থাকে যেটি ডোমেইন নামে পরিচিত।

সহজ ভাষায় বলতেঃ ডোমেইন হলো ওয়েবসাইট এর ঠিকানা। 

ডোমেইন এর আরো একটি রূপ আছে যেটি IP এড্রেস নামে বলা হয়ে থাকে। আসুন আইপি এড্রেস নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

 

 

IP এড্রেস কি

IP এড্রেস এর পূর্ণ রুপ হলঃ Internet Protocol । বাংলাতে যার অর্থ Internet ব্যবহার করার নিয়ম।

ইন্টারনেট ব্যবহার করার জন্য প্রত্যেকটি ডিভাইস এর একটি IP এড্রেসের সাথে যুক্ত হতে হয় অর্থাৎ প্রতিটি ডিভাইস ইন্টারনেট এর সাথে সংযুক্ত হওয়ার জন্য আলাদা আলাদা আইপি এড্রেস এর প্রয়োজন হয়। আইপি এড্রসে গুলো 201.203.18.90 এরকম সংখ্যার হয়ে থাকে।

একটি আইপি এড্রেস এবং ডোমেইন এর সমন্বয়ে ওয়েবসাইট এর ঠিকানা তৈরি হয়।

আমরা ইতিমধ্যে জেনে গেছি আইপি এড্রেস কত গুলো সংখ্যা নিয়ে গঠিত। এখন সমস্যা হলো পৃথিবীতে প্রায় ১.১৮ বিলিয়ন ওয়েবসাইট আছে তাই সব গুলো ওয়েবসাইট এর আইপি মনে রাখা সম্ভব না তাই এক একটি ওয়েবসাইট এর জন্য একটি করে ডোমেইন এর নাম তৈরি করা হয়। এটি DNS (Domain Name System) নামে পরিচিত।

 

যেমনঃ আমি আপনি সবাই প্রতিদিন ফেসবুক ব্যবহার করি যার ডোমেইন এর নাম হলো Facebook.com। যখন আমরা আমাদের ব্রাউজারে গিয়ে এটা লিখে এন্টার করি তখন আমাদের সামনে ফেসবুক দেখানো হয়।

ঠিক একই ভাবে আমরা যদি facebook.com না লিখে ফেসবুকের আইপি এড্রেস লিখে এন্টার করি তাহলেও ফেসবুক চলে আসবে। বিশ্বাস না হলে 157.240.1.35 এই আইপি টি সার্চ দিয়ে দেখতে পারেন।

 

ডোমেইন এর প্রকারভেদ

 

ডোমেইন এর কথা শুনলেই আমাদের শুধু (.com) /(.net) / (.org) এসবের কথা মনে পড়ে কিন্তু এসব ছাড়াও আরো অনেক ডোমেইন আছে।

আসুন এখন আমরা অন্যান্য Domain Extension নিয়ে একটু কথা বলে নিই।

ডোমেইন সাধারনত ৫ ধরনের হয়ে থাকে।

১/ Top-Level Domains
২/ Country Code Top Level Domains
৩/ Generic Top-Level Domains
৪/ Second-Level Domains
৫/ Third Level Domains

 

Top-Level Domains

ইন্টারনেটে যেই ডোমেইন Extention গুলো সব থেকে উপরে রয়েছে বা বেশি ব্যবহৃত হয় সেগুলোই হল TLD অর্থাৎ টপ লেভেল ডোমেইন যেমনঃ যেমনঃ. com/.net/.org

 

Country Code Top Level Domains

এই কান্টি কোড ডোমেইন গুলো কোন এক নিদিষ্ট দেশের জন্য ব্যবহার করা হয়। যেমনঃ বাংলাদেশের সরকারি ওয়েবসাইট বা ব্যক্তিগত কিছু সাইটেও (.com.bd) এরকম ডোমেইন ব্যবহার করা হয়। এই . bd/.uk/.in হলো কান্টি কোড ডোমেইন।

 

আরো পড়ুনঃ

জেনে নিন ওয়েবসাইট থেকে টাকা আয় করার উপায় সমূহ | অনলাইন থেকে টাকা আয়

ব্লগিং কি? ব্লগিং এর মাধ্যমে কিভাবে ইনকাম করবেন?

 

Generic Top-Level Domains

 

এই ডোমেইন গুলো শুধুমাত্র কোন একটি প্রতিষ্ঠান বা সেক্টরের জন্য নিদিষ্ট করা থাকে। যার বাইরে কেউ এসব ডোমেইন ব্যবহার করতে পারবে না। যেমন . mil.bd এই ডোমেইন শুধু সামরিক বাহিনীর ওয়েবসাইট এর জন্যই ব্যবহার করতে পারবে।

 

Second-Level Domains

আমরা ইতিমধ্যে জেনে গেছি যে TLD হলো (.com/.net/.org) আর এই সেকেন্ড লেভেল ডোমেইন হলো এসব TLD এর আগে যে নাম থাকে সেটা । উদাহরণস্বরূপ বলা যায় Amarhoster.com – এ SLD হলো Amarhoster এবং TLD হল .co

Third Level Domains

একটি থার্ড লেভেল ডোমেইন হলো একটি ডোমেইন নাম যা Second Level Domain এর নামের আগে বসে।

 

 

( Pay Per Use এ হোস্টিং কিনতে চাইলে আজই ভিজিট করুন Amarhoster.com। এই ফিচারটির সুবিধা হলো আপনি যে টুকু ডিস্ক ব্যবহার করবেন শুধু তার টাকাই দিতে হবে)

 

Leave a Comment