যেকোনো Domain এর Nameserver চেক করবেন কিভাবে?

Domain Nameserver !

NAMESERVER যখন আমরা পালটাই তখন সেটা সাথে সাথে পরিবর্তন হয় না। সেটা পরিবর্তন হতে সর্বোচ্চ ২৪ ঘন্টা থেকে ৭২ ঘন্টা পর্যন্ত সময় লাগে! এসময় অনেকেই তার ডোমেইন এর কন্ট্রোল প্যানেল অথবা ওয়েবসাইট বার বার চেক করেন।

যেটা কিনা একটু প্যারাদায়ক বিষয়। প্রথমে সার্ভিস প্রোভাইডার এর ওয়েবসাইটে লগিন করা তারপর ডোমেইন কন্টোল প্যানেল এ যাওয়া ইত্যাদি কত ঝামেলা !

মাঝে মাঝে আবার Nameserver আপডেট হলে কন্টোল প্যানেল এ শো-ই করে না।

তাই এই সমস্যার সমাধানের জন্য আজকের এই পোস্ট টি।

এই পোস্ট এ দেখব একটি ডোমেইন এর Nameserver পরিবর্তন হয়েছে কিনা সেটা কিভাবে চেক করবেন।  অথবা র‍্যানডম / যেকোনো একটা ডোমেইন-এ কি namserver দেওয়া আছে তা কিভাবে চেক করবেন? এইটা দিয়ে অনেক টাই গোয়েন্দাগিরি করতে পারবেন।

 

Nameserver check –

তো এইটা চেক করা খুবই সহজ । এবং এই পদ্ধতিতে চেক করলে আপনার বার বার ডোমেইন কনট্রোল প্যানেলে লগিন করে দেখতে হবে না যে ডোমেইন এর nameserver টা আপডেট হয়েছে কিনা!

 

Nameserver এর পরিবর্তন হয়েছে কিনা তা দেখতে এবং অন্য যেকোনো ওয়েবসাইটের ডোমেইন এর nameserver কি তা চেক করার জন্য আমাদের প্রয়োজন হবে একটি ওয়েবসাইট এর, ওয়েবসাইট টার নাম – WHOIS.COM

বলে রাখি এটা মেইনলি ডোমেইন প্রোভাইড করে কিন্তু যে কোনো ওয়েবসাইটের nameserver এর আপডেটিং পরিবর্তন কিংবা যে কোন ডোমেইন এর নেমসার্ভার দেখা যায়!

ওয়েবসাইট টার লিংক whois.com/whois 

Nameserver check করার জন্য প্রথমে ওই লিংক টা তে চলে যান। এবং নিচে দেখানো সার্চবক্সে আপনার কাঙ্ক্ষিত ডোমেইন এর নাম লিখুন। এবং go বা enter বাটনে ক্লিক করুন।

domain nameserver

 

ক্লিক করার পর ডোমেইন টির সকল ইনফরমেশন শো করবে (ডোমেইন এর নেমসারভার, কোথায় থেকে রেজিস্টার করা ইত্যাদি।) তবে ডোমেইন টা Cloudflare এ অ্যাড করা থাকলে সঠিক Nameserver টা দেখা যাবে না। সেক্ষেত্রে ওই ডোমেইন এর জন্য Cloudflare এর নেম সার্ভার দেখা যাবে।

 

nameserver check

 

আর হ্যাঁ, ডোমেইন এ যদি আইডি প্রটেকশন ব্যাবহার করা থাকে তাহলে কিন্তু ওই ডোমেইন এর কিছুই দেখা যাবে না। কারণ আইডি প্রটেকশন ডোমেইন এর সকল প্রাইভেসি রক্ষা করে। তাই ID PROTECTION সম্রিদ্ধ ডোমেইন এ WHOIS করে কোন লাভ নেই।

 

 

Leave a Comment