জেনে নিন ইউটিউব মার্কেটিং কি | বাংলাদেশ থেকে ইউটিউব মার্কেটিং করে টাকা আয়

ইউটিউব মার্কেটিং কথাটি আপনারা অনেকেই শুনেছেন কিন্তু আপনি কি জানেন ইউটিউব মার্কেটিং কি বা কিভাবে ইউটিউব মার্কেটিং করা হয়? যারা জানেন না এই আর্টিকেল টি তাদের জন্য। আশা করি এই আর্টিকেল থেকে অনেক কিছু শিখতে পারবেন।

 

বর্তমানে গুগলের পরে মানুষ সবচেয়ে বেশি ফেসবুক এবং ইউটিউব ব্যবহার করে। আপনার যদি কোনো ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে তার ডিজিটালি মার্কেটিং করতে ফেসবুক এবং ইউটিউব মার্কেটিং করতে পারেন। গত আর্টিকেলে আমি শেয়ার করেছি ফেসবুক মার্কেটিং কি এই টপিকে। এই আর্টিকেল আলোচনা করবো ইউটিউব মার্কেটিং কি এই টপিকে।

 

 

Contents

ইউটিউব মার্কেটিং কি

 

ইউটিউবের মাধ্যমে কোনো একটি প্রতিষ্ঠানের প্রমোশন করার পদ্ধতিকে ইউটিউব মার্কেটিং বলা হয়। আপনি হয়তো খেয়ার করেছেন যে ইউটিউবে ভালো কোনো চ্যানেলের ভিডিও দেখতে গেলেই মাঝে মাঝে কিছু এড দেখানো হয়,সেগুলোই হলো ইউটিউব মার্কেটিং।

বিভিন্ন কম্পানি ইউটিউবকে তাদের এড লোকজন দের দেখানোর জন্য টাকা দেয় এবং ইউটিউব বিভিন্ন চ্যানেলের ভিডিওতে এড দেখায়।

 

ইউটিউব মার্কেটিং কেন করা হয়

 

আমাদের দেশে ফেসবুকের মতো ইউটিউবের ব্যবহারকারীও অনেক বেশি। তাই আপনি যদি ভালো মতন ইউটিউবে মার্কেটিং করতে পারেন তাহলে আপনার তা থেকে আপনার প্রোডাক্ট এর অনেক সেল আসবে। তাই এখন বেশির ভাগ উদ্দোক্তা তাদের কম্পানির প্রচারের জন্য ইউটিউব মার্কেটিং কে বেছে নেয়। এর মাধ্যমে স্বল্প সময়ে অধিক মানুষের কাছে নিজেদের পণ্য তুলে ধরা যায়।

 

ইউটিউব মার্কেটিং কিভাবে করতে হয়

 

ফেসবুক মার্কেটিং এর মতো ইউটিউব মার্কেটিং ও দুই প্রকারের হয়ে থাকে।যেমনঃ
১/ ফ্রি মেথড
২/ পেইড মেথড

 

ফ্রি ইউটিউব মার্কেটিং

আপনি ফ্রি করুন আর পেইড মার্কেটিং করেন না কেন সর্বপ্রথমে আপনার কম্পানির বা আপনার বায়ারের কম্পানির একটি ইউটিউব চ্যানেল এর প্রয়োজন হবে।

তারপর লগো,কভার ফটো,ডেসক্রিপশন সহ অন্যান্য তথ্য দিয়ে চ্যানেলটি সুন্দর করে সাজিয়ে নিতে হবে।

 

তারপর যে বিষয়টি (গান,প্রোডাক্ট, শর্ট ফিল্ম ইত্যাদি) নিয়ে ভালো মানের একটি ভিডিও তৈরি করে নিতে হবে। তবে মনে রাখবেন কনটেন্ট হলো মার্কেটিং এর প্রাণ। আপনার কনটেন্ট যদি ভালো মানের হয় তাহলে ফ্রিতেও আপনি অনেক ভিজিটর বা কাস্টমার পাবেন।

তাই আপনাকে ভালো মানের একটি ভিডিও কনটেন্ট তৈরি করে নিতে হবে।

তারপর সেই ভিডিও টাইটেল,ট্যাগ,ডেসক্রিপশন, ইত্যাদি তথ্য দিয়ে ইউটিউবে আপলোড করতে হবে।

টাইটেল এবং ডেসক্রিপশন তৈরি করার আগে অবশ্যই আপনার বিষয় বা নিশটি নিয়ে আগে বালো করে কিওয়ার্ড রিসার্চ করে নিবেন। এতে করে আপনি ফ্রিতেই অনেক ভিজিটর পাবেন।

 

  • (কম টাকায় ডোমেইন-হোস্ট কিনে নিজের একটি ওয়েবসাইট তৈরি করতে আজই ভিজিট করুন AmarHoster.Com)

 

 

পেইড ইউটিউব মার্কেটিং

ইউটিউব কে টাকা দিয়ে মার্কেটিং করার পদ্ধতি কে পেইড ইউটিউব মার্কেটিং বলে। উপরে আপনাকে যেভাবে বললাম ঐভাবে ভালো মানের একটি ভিডিও তৈরি করে নিতে হবে এবং আপলোড করতে হবে।

 

আরো পড়ুনঃ

 

ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং করে টাকা আয়

 

তারপর কাজ হবে আপনার অডিয়েন্স বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা নেওয়া। সঠিক অডিয়েন্স দের কাছে না গেলে আপনার কোনো লাভই হবে না। তাই আপনার প্রোডাক্ট এর কাস্টমার কারা এটি আগে নিশ্চিত হয়ে নিন।

তারপর আপনার কাজ হবে ইউটিউবের সাথে যোগাযোগ করে আপনার বাজেট, অডিয়েন্স অনুযায়ী এড রান করতে হবে।

 

 

ইউটিউব মার্কেটিং করে টাকা আয়

 

বর্তমান বা ভবিষ্যৎে অনলাইন জগৎে যেসব কাজ গুলোর চাহিদা অনেক হবে সেগুলার লিস্টে ইউটিউব মার্কেটিং বিশেষ করে ডিজিটাল মার্কেটিং সেরা একটি কাজ। প্রতিটি কম্পানির মালিক চায় তার কম্পানির সেল অনেক বৃদ্ধি পাক।

তাই তারা সবাই এখন প্রচলিত মার্কেটিং এর তুলনায় ডিজিটাল মার্কেটিং এর প্রতি বেশি গুরুত্ব দিচ্ছে। আপনি যদি ইউটিউব মার্কেটিং শিখতে পারেন তাহলে অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে প্রতি মাসে অনেক টাকা আয় করতে পারবেন।

আবার আপনার বিভিন্ন কম্পানিতে চাকরি করার সুযোগও থাকবে।

তাই শুধু শুধু সময় নষ্ট না করে ইউটিউব মার্কেটিং শিখে মাসে হাজার হাজার টাকা আয় করুন।

 

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment