কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয় | ওয়ার্ডপ্রেস পোস্ট | ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

সাল ২০১৮, ঠিক সেই সময়টা যখন আমি সর্বপ্রথম ওয়েবসাইট নিয়ে কাজ করা শুরু করি। শুরুতে ওয়াপকা দিয়ে শুরু করলেও পরে আমি ওয়ার্ডপ্রেসে আমি মুভ করি কিন্তু সেই সময়টাতে আমি জানতাম না “কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়“? তারপর বিভিন্ন জনের থেকে পরামর্শ নিয়ে এসব কিছু শিখেছি। আমরা মতো অনেকেই আছেন যারা হয়তো ওয়ার্ডপ্রেসে নতুন। তাই আমার অভিজ্ঞতা আপনার সাথে শেয়ার করবো। আশা করি সম্পূর্ণ লেখাটি পড়বেন।

 

একটি ওয়েবসাইট এর প্রাণ হলো তার কনটেন্ট। একটি সাইটের কনটেন্ট যত ভালো কোয়ালিটি সম্পূর্ণ,সেই সাইট তত জনপ্রিয়।

গত পোস্টে আমি শেয়ার করেছিলাম কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়। আপনি চাইলে সেটি পড়ে আসতে পারেন। আজ শেয়ার করবো আপনি কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে নতুন আর্টিকেল পাবলিশ করবেন।

( আপনি যদি কম টাকায় ডোমেইন-হোস্টিং কিনে ওয়েবসাইট বানিয়ে সোখান থেকে মাসে হাজার হাজার টাকা আয় করতে চান তাহলে এখুনি যোগাযোগ করুন আমারহোস্টার কম্পানির সাথে। আমারহোস্টার আপনাকে দিচ্ছে বাংলাদেশের সেরা ওয়েব হোস্টিং এর নিশ্চয়তা। দেরি না করে এখুনি ভিজিট করুন Amarhoster.com)

 

 

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

 

পোস্ট করার আগে আপনি প্রথমে মেনু থেকে Plugin এবং পরে Add New pluging এ গিয়ে Yoast Seo অথবা Rank Math নামের এই দুটি প্লাগইনের মাঝে কোন একটি ইনস্টল করে নিয়ে সেট করে নিবেন।

এবার আমরা মেইন টপিকে ফিরে আসি,

গত আর্টিকেল এর নিয়ম অনুসারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করবেন। তারপর উপরের বাম পাশের মেনু থেকে প্রথমে Posts তারপর Add Post সিলেক্ট করবেন।

 

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

তারপর আপনার সামনে নতুন একটি পেইজ খুলা হবে।

 

wordpress টিউটোরিয়াল

প্রথমেই Title নামক একটি বক্স পাবেন সেখানে আপনার পোস্টের টাইটেল টি দিবেন।

 

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

তারপর তার নিচেই একটি বড় বক্স পাবেন যেখানে আপনার পোস্টটি সম্পূর্ণ লিখতে হবে বা আগে থেকে লেখাটি পেস্ট করতে হবে। তারপর লেখার মাঝে H1,H2,H3, Bold Tag আউটবাউন্ড লিংক,ছবি এবং ভিডিও এড করতে হবে। ( ছবি এড করার ক্ষেত্রে অবশ্যই তার একটি Alt ট্যাগ দিয়ে দিবেন)

 

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

 

তারপর নিচে আপনাকে পোস্টের ক্যাটাগরি এবং ট্যাগ সিলেক্ট করতে হবে।

 

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

তারপর আপনাকে আপনার পোস্টের একটি ফিউচারেড বা থাম্বনেইল পিকচার এড করে নিতে হবে।

 

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

এবার প্রথমে আপনি যে Yoast Seo বা Rank Math প্লাগইন ইনস্টল করছেন সেটার কাজ করতে হবে। ( আমি Yoast Seo তে কিভাবে কাজ করতে হয় সেটা দেখাচ্ছি)

 

প্রথমেই আপনার মেইন কিওয়ার্ডটি দিতে হবে যেটা দিয়ে সার্চ করলে ভিজিটর আপনার পোস্টটি খুঁজে পাবে।

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

তারপর আপনাকে একটি SEO টাইটেল সেট করতে হবে। ( আপনি প্রথমে যে লিংক দিয়েছেন সেই টাইটেল আপনার সাইটে দেখানো হবে তবে এই প্লাগইনে যে টাইটেল দিবেন সেটা গুগল সার্চ রোজাল্টে দেখানো হবে। তাই এখানে অবশ্যই আপনার মেইন কিওয়ার্ডটি রাখতে হবে)

কিভাবে ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট করতে হয়

তারপর Meta Description এবং আপনার পোস্টের Url সেট করে নিতে হবে। এক্ষেত্রেও আপনার মেইন কিওয়ার্ডটি ব্যবহার করতে হবে।

ব্যাস এরপর সব ঠিক হয়ে গেলে একটু উপরে গিয়ে Publish বাটনে ক্লিক করে দিয়ে পোস্ট পাবলিশ করে দিতে হবে।

 

ওয়ার্ডপ্রেসে পোস্ট করার নিয়ম

বিঃদ্রঃ পোস্টের টাইটেল,ইউআরএল,মেটা ডেসক্রিপশন,ছবির alt ট্যাগে অবশ্যই আপনার মেইন কিওয়ার্ড টি রাখতে হবে। এটা করলে এসইও এর ক্ষেত্রে কাজে আসবে।

 

সবশেষ কথাঃ

আজ আমি আপনাকে দেখালাম কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে পোস্ট করতে হয়। আশা করি আপনি সম্পূর্ণ লেখাটি বুঝতে পেরেছেন। যদি কোথাও কোন সমস্যা থাকে তাহলে আমাকে কমেন্ট করে জানাবেন।

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment