অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার উপায় ২০২২ | অনলাইনে টাকা আয়

হাতে একটি ফোন আছে আর সে ছবি বা সেলফি তুলে না এমন লোক খুব কমই পাওয়া যাবে। বিশেষ করে এই আধুনিক যুগের ছেলেমেয়ে উঠতে বসতে সেলফি উঠে যা পরবর্তীতে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে আপলোড করে কিন্তু সেই আপলোড করা ছবি গুলো থেকে কিছু লাইক কমেন্ট পাওয়া গেলেও প্রকৃত পক্ষে আমাদের বা তাদের কোনো লাভ হয় না। তবে কেমন হয় যদি নিজের হাতে থাকা ফোন দিয়ে তোলা ছবি বিক্রি করে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করা যায়!!! হ্যাঁ,,,শুনতে অবিশ্বাস্য মনে হলেও এটি সম্ভব। ইন্টারনেট আমাদের এই দারুণ সুযোগটি আমাদের করে দিয়েছে। আজ আমরা কথা বলবো “কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার উপায়” এই টপিকটি নিয়ে। আশা করি সম্পূর্ণ আর্টিকেটটি পড়বেন।

 

ছবি বিক্রি করে টাকা আয়

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে ইন্টারনেট আমাদের অনেক ভালো ভালো সুযোগ তৈরি করে দিয়েছে যার মধ্যে একটি অন্যতম সুযোগ হলো অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার সুযোগ। আমাদের সামনে টাকা আয় করার অনেক গুলো পথ খোলা থাকলেও আমরা সেগুলোর কথা না জানার জন্য আমরা এগুলো থেকে বঞ্চিত হচ্ছি। আমি ধীরে ধীরে আপনাদের সামনে অনলাইন থেকে আয় করার সকল উপায় গুলে নিয়ে আলোচনা করবো। আশা করি আপনি আমাদের সাথেই থাকবেন।

 

Contents

অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার উপায় ২০২২

এই কাজটি করতে হলে প্রথমে আপনার একটি ভালো ক্যামেরা সহ ফোন লাগবে। তারপর বিভিন্ন পশু,পাখি এবং বিভিন্ন সুন্দর স্থানের ছবি তুলতে হবে। নিজের ছবি বিক্রি করার লাখ লাখ টাকা আয় করার রেকর্ডও আছে তবে আমরা নিজের সেলফি না নিয়ে বিভিন্ন সুন্দর সুন্দর বস্তু বা স্থানের ছবি তুলবো। তারপর আপনি যদি হালকা এডিট পারেন তাহলে ভালো হয় তবে না পারলেও সমস্যা নেই। এরপর কাজ হলো সেই ছবি গুলো বিভিন্ন মাধ্যমে বিক্রি করা।

 

আমরা প্রায় সকলেই ফেসবুক,ইউটিউব এগুলো ব্যবহার করে অভ্যস্ত। কিন্তু আমরা যখন অনলাইনে ছবি বিক্রি করতে যাবো তখন প্রথমেই আমাদের মনে যে প্রশ্নটি ঘুরপাক খাবে সেটি হলো ফেসবুক বা ইউটিউবে তো ছবি বিক্রি করা যায় না তাহলে আমরা কিভাবে ছবি বিক্রি করবো?

হ্যাঁ,আপনার প্রশ্নটি করার যুক্তি আছে। কারণ ফেসবুক বা ইউটিউব কর্তৃপক্ষ বা এদের কোনো ইউজার আপনার থেকে ছবি কিনে নিবে না তাহলে আমরা যে ছবি গুলো তুলবো সেগুলো কোথায় বিক্রি করবো এই প্রশ্ন আপনি করতেই পারেন। আসুন আগে এই বিষয়টি নিয়ে একটু আলোচনা করে নিই।

 

 

কিভাবে অনলাইন ছবি বিক্রি করতে হয় | কোথায় ছবি বিক্রি করে আয় করা যায়

আপনি দুই পদ্ধতিতে অনলাইনে আপনার তোলা ছবি গুলো বিক্রি করতে পারবেন।
১/ বিভিন্ন ইমেজ স্টক সাইটের মাধ্যমে
২/ নিজের ওয়েবসাইট এর মাধ্যমে।

 

Earn Money by sell picture
ইমেজ স্টক সাইটের মাধ্যমে ছবি বিক্রি করে আয়

 

 

গুগলে সার্চ করলে আপনি অনেক গুলো সাইট পাবেন যেগুলোতে আপনার আমার মতো অনেকেই সেই সাইট গুলোতে গিয়ে তাদের তোলা ছবি আপলোড করে রাখে। আবার অনেক বড় বড় কম্পানি বা ব্যক্তি যাদের বিভিন্ন কাজের জন্য ছবির দরকার হয় তারাও এসব সাইটে এসে তাদের প্রয়োজনীয় ছবির খোঁজ করে। এই সাইট গুলো মূলত ৩য় পক্ষ বা একটি মাধ্যম হিসেবে কাজ করে।

আপনার কাজ হলো যেকোনো একটি বা দুটি সাইটে আপনার একটি অ্যাকাউন্ট করে তাতে আপনার ছবি গুলো আপলোড করে রাখা। তাহলেই আপনার কাজ শেষ।

যদি কোনো বায়ার আপনার ছবি পছন্দ করে তাহলে তারা টাকা দিয়ে আপনার ছবিটি কিনে নিবে। তবে এর কিছু সুবিধা-অসুবিধা আছে। নিচে তার বিস্তারিত আলোচনা করা হলোঃ

সুবিধাঃ

১/ আপনার ছবি গুলো বিক্রি করতে আপনার নিজেকে কোনো প্রকার মার্কেটিং করতে হবে না। আপনি শুধু সেই সব সাইটে গিয়ে ছবি আপলোড করবেন। তারপর সেই সব সাইট গুলো তাদের নিজেদের মতো মার্কেটিং করে আপনার ছবিটি বিক্রি করে দিবে।

২/ এতে আপনার কোনো প্রকার সময় নষ্ট হবে না। আপনি শুধু ছবি তুলবেন আর আপলোড করবেন।

৩/ এসব সাইট থেকে বেশি পরিমাণে ছবি বিক্রি হওয়ার সুযোগ থাকে।

 

অসুবিধাঃ

১/ এসব সাইটের সবচেয়ে বড় অসুবিধা হলো আপনার ছবিটি যে মূল্যে বিক্রি হবে আপনি তার মাত্র ৩০-৪০% পাবেন। ধরুণঃ আপনার কোনো একটি ছবি যদি ১০০ টাকায় বিক্রি হয় তাহলে আপনি পাবেন ৩০/৪০ টাকা আর বাকি ৬০/৭০ টাকা উক্ত সাইটটি কেটে নিবে। শুধু প্রথম বার নয়। আপনার একটি ছবি যতবার বিক্রি হবে তারা প্রতিবারই তাদের কমিশন কেটে নিবে।

 

 

নিজের ওয়েবসাইটে ছবি বিক্রি করে টাকা আয়

নিজের ওয়েবসাইট থেকে ব্লগিং করে,অ্যাফিলিয়েট করে আয় করার কথা আমরা প্রতিনিয়ত শুনলেও নিজের ওয়েবসাইট থেকে নিজের ফোন দিয়ে তোলা ছবি বিক্রি করে টাকা আয় করার কথা হয়তো এই প্রথমবার শুনলেন। আসলে ভালো মার্কেটিং জ্ঞান থাকলে আপনি নিজের ওয়েবসাইট থেকে যেকোনো কিছু বিক্রি করে আয় করতে পারবেন।

এরও কিছু সুবিধা ও অসুবিধা আছে। নিচে আলোচনা করা হলোঃ

 

সুবিধাঃ

১/ আপনার ছবি গুলো যে টাকায় বিক্রি হবে আপনি তার পুরো টুকুই নিতে পারবেন। এখানে আপনার টাকায় কেউ ভাগ নিতে আসবে না।

২/ আপনার নিজের ছবি সহ আরো অনেক লোকের ছবি বিক্রি করে দিয়ে তাদের থেকে কমিশন নিয়ে বাড়তি আয় করতে পারবেন।

অসুবিধাঃ

১/ আপনার সাইট থেকে ছবি বিক্রি করতে চাইলে আপনাকে প্রচুর পরিমাণে মার্কেটিং জ্ঞান থাকতে হবে। মার্কেটিং না জানলে আপনার সাইটে ভিজিটর আসবে না আর ভিজিটর না আসলে আপনার ছবি বিক্রিও হবে না।

২/ এর পিছনে আপনার অনেক সময় অপচয় হবে।

বিঃদ্রঃ মার্কেটিং করতে একটু কষ্ট হলেও আমি আপনাদের সাজেশন দিব যে নিজে কম টাকায় একটি ওয়েবসাইট তৈরি করে সেটা যদি একবার দাঁড় করাতে পারেন তাহলে আপনার আর কিছু করতে হবে। তারপর আপনি বসে বসেই টাকা আয় করতে পারবেন। আপনি আমাদের থেকে কম টাকায় “ডোমেইন ও হোস্টিং নিয়ে” নিজের একটি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

সবশেষ কথাঃ

ইন্টারনেট হলো এক বিশাল জগৎ। এখানে আপনি অসংখ্য মাধ্যমে টাকা আয় করতে পারবেন। “অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় ” হলো এমন একটি অন্যতম সহজ মাধ্যম। আপনি এর মাধ্যমে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

অনেকেই বেকার বসে আছেন বা ঘরের কাজ শেষ অবসর সময় পার করেন। তারা চাইলে এই কাজটি করতে পারেন এবং কম টাকায় ডোমেইন-হোস্টিং কিনে যেকোনো ধরনের ওয়েবসাইট বানাতে আমাদের সাথে যোগাযোগ করুন। কারণ বর্তমান সময় নিজের একটি ওয়েবসাইট থাকা মানে নিজের কাছে সোনার হরিণ থাকা। তাই দেরি না করে আজই আপনার নিজের একটি ওয়েবসাইট তৈরির কাজ শুরু করে দিন।

সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

1 thought on “অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার উপায় ২০২২ | অনলাইনে টাকা আয়”

Leave a Comment